• সকাল ১১:৩৯ মিনিট শুক্রবার
  • ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ
মনোনয়ন ও নির্বাচন ভাবনা নিয়ে কায়সার হাসনাতের সাক্ষাতকার

মনোনয়ন ও নির্বাচন ভাবনা নিয়ে কায়সার হাসনাতের সাক্ষাতকার

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

নবম জাতীয় সংসদ নির্বাচনে ৮২ হাজার ভোটের ব্যবধানে নারায়ণগঞ্জ-৩ থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন আওয়ামীলীগের প্রার্থী আবদুল্লাহ আল কায়সার হাসনাত। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মনোনয়ন বঞ্চিত হন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারো আওয়ামীলীগের প্রার্থী হিসেবে মনোনয়ন চাচ্ছেন। আসন্ন মনোনয়ন, নির্বাচন ও আগামী দিনের পরিকল্পনা নিয়ে কথা বলেছেন নিউজ সোনারগাঁ২৪ এর সাথে। আবদুল্লাহ আল কায়সার হাসনাতের সাক্ষাতকার নিয়েছেন সোনারগাঁয়ের তরুন লেখক ও সাংবাদিক রবিউল হুসাইন।

নিউজ সোনারগাঁ: ২০০৮ সালের জাতীয় নির্বাচনে আপনি ও বাহাউল হক ছাড়া আওয়ামীলীগের উল্লেখযোগ্য কোন মনোনয়ন প্রার্থী ছিল না। আসন্ন জাতীয় নির্বাচনে আ’লীগ প্রার্থীর সংখ্যা ১০জন। আপনার দৃষ্টিতে এত প্রার্থী হওয়ার কারণ কি?

কায়সার: মনোনয়ন চাওয়া সকলেরই গণতান্ত্রিক অধিকার। আওয়ামীলীগের প্রতি সবার আস্থা ও আগ্রহ বেশী। তাছাড়া আওয়ামীলীগ একটি বৃহৎ দল, এ দলে অধিক মনোনয়ন প্রত্যাশী থাকা অস্বাভাবিক নয়। যে কেউ মনোনয়ন চাইতে পারে। তবে নেত্রী চুড়ান্ত সিদ্ধান্ত দেবেন কে মনোনয়ন পাবেন।

নিউজ সোনারগাঁ: আপনি যখন রাজনীতিতে আসেন তখন সোনারগাঁ আওয়ামীলীগের বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম আপনার সার্বক্ষনিক সঙ্গী ছিলেন। এখন তিনি আপনার কাছ থেকে আলাদা হয়ে নিজেই মনোনয়ন চাচ্ছেন। এ বিভক্তির কারণ কি?

কায়সার: কালাম সাহেব আমার সাথে ছিলেন, আমার মনোয়নের ব্যাপারেও কাজ করেছেন। এর আগে আমার পিতা মরহুম আবুল হাসনাত সাহেবের সাথেও তিনি কাজ করেছেন। কিন্তু কি কারণে তিনি আলাদা হয়ে গেছেন সেটা তিনিই ভাল বলতে পারবেন। আমি কাউকে আলাদা করিনি। আর মনোনয়ন চাওয়ার অধিকারতো সবাই আছে তিনিও চাইতে পারেন। এটা দোষের কিছু না।

নিউজ সোনারগাঁ : মাহফুজুর রহমান কালাম নৌকার মনোনয়নের জন্য বেশ তৎপরতা চালাচ্ছেন। যদি তিনি মনোনয়ন পেয়ে যান আপনি কি তার পক্ষে কাজ করবেন?

কায়সার: দেখুন মনোনয়ন কে পাবে, কে পাবে না সেটা নেত্রীর ব্যাপার। তবে, নেত্রী যে সিদ্ধান্ত দেবেন আমি অবশ্যই সে অনুযায়ী কাজ করবো।
নিউজ সোনারগাঁ: আমরা শুনে থাকি বিগত ২০১৪ সালের নির্বাচনে একটি ব্যাংক ঋণের জটিলতার কারণে আপনি মনোনয়ন বঞ্চিত হয়েছিলেন। এবারও কি এ ধরনের কোন সমস্যা আছে?

কায়সার: মানুষ ব্যবসা বানিজ্য করলে ব্যাংক ঋণ থাকতেই পারে। এটা কোন সমস্যা না। গত নির্বাচনে এ আসনটি মহাজোটকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিলো বিধায় আমাকে মনোনয়ন দেয়া হয়নি। অনেকে বলেন আমি মনোনয়ন বঞ্চিত হয়েছি। যদি নেত্রী চাইতেন তাহলে আসনটিতে আমার চাচা মোশারফ হোসেনের মাধ্যমেও নৌকা বহাল রাখতে পারতেন। কিন্তু তা করা হয়নি। আসল কথা হচ্ছে আসনটি মহাজোটের জন্য বরাদ্ধ ছিলো। বিগত নির্বাচনে আমি মনোনয়ন পেলেও তা ছেড়ে দিতে হতো। সুতরাং বিগত নির্বাচনে ব্যাংক ঋণ কোন সমস্যা ছিলনা। নেত্রীর সিদ্ধান্ত অনুযায়ী মনোনয়ন দেয়া হয়নি। বর্তমানে আমার কোন ব্যাংক ঋণ সংক্রান্ত কোন প্রকার সমস্যা নেই।

নিউজ সোনারগাঁ: আপনি ও আপনার চাচা একই পরিবারের দুজন মনোনয়ন চাচ্ছেন। আগামী নির্বাচনে এটা কোন প্রভাব ফেলবে কিনা?

কায়সার: বিগত ২০০৮ সালের নির্বাচনেও আমার চাচা মোশারফ হোসেন এ আসন থেকে দলীয় মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু মনোনয়ন পেয়েছিলাম আমি। আসন্ন নির্বাচনে আমি কিংবা আমার চাচা যেই মনোনয়ন পাই সে ক্ষেত্রে নির্বাচনে কোন প্রভার পড়বেনা।

নিউজ সোনারগাঁ: বিগত ২০১৪ সালের জাতীয় নির্বাচনে এ আসন থেকে মহাজোট প্রার্থী এমপি হয়েছেন। আসন্ন নির্বাচনেও যদি এখানে মহাজোটকে মনোনয়ন দেওয়া হয় সে ক্ষেত্রে আপনার ভূমিকা কি হবে?

কায়সার: মহাজোটের এমপি সোনারগাঁয়ে উল্লেখযোগ্য কোন উন্নয়ন করতে পারিনি। সোনারগাঁয়ে যে উন্নয়ন হওয়ার কথা ছিল তার কিছুই হয়নি। এজন্য সবার মধ্যেই হতাশা রয়েছে। যতটুকু উন্নয়ন হয়েছে তা জননেত্রী শেখ হাসিনার জন্য হয়েছে। এখানে স্থানীয় এমপির কৃতিত্ব নেই। আমি বিশ্বাস করি জনত্রেনী শেখ হাসিনা একজন কর্মীবান্ধব নেত্রী। তিনি তৃনমূল নেতাকর্মীদের দুঃখ-কষ্ট বোঝেন। তৃনমূল নেতাকর্মীরাই আওয়ামীলীগকে বাঁচিয়ে রেখেছেন। বিগত ৫ বছর সোনারগাঁ আওয়মীলীগের নেতাকর্মীরা অনেক বঞ্চিত ও নিগৃহীত হয়েছেন। এসবের মুল্যায়ন নেত্রী অবশ্যই করবেন। এবার এ আসনে মহাজোটকে নয় নৌকাকে মনোয়ন দিবেন এটাই আমার বিশ্বাস। তারপরও নেত্রী যে সিদ্ধান্ত নেবেন সেটাই আমি মেনে নেব।

নিউজ সোনারগাঁ: মহাজোটের এমপি খোকা সাহেব জনপ্রতিনিধি ফোরাম নামে একটি সংগঠনের ব্যানারে স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে সোনারগাঁয়ে কাজ করছেন। যদি জোটগত ভাবে নির্বাচন না হয় নৌকা থেকে আপনি এবং লাঙ্গল থেকে খোকা সাহেব আলাদা ভাবে মনোনয়ন পান সেক্ষেত্রে জনপ্রতিনিধিদেরকে কি আপনার পাশে পাবেন?

কায়সার: অবশ্যই পাশে পাবো। যেসব জনপ্রতিনিধি আওয়ামীলীগের আর্দশে বিশ্বাসী নৌকা প্রতিক নিয়ে নির্বাচন করে জনপ্রতিনিধি হয়েছেন। তারা কেউ নৌকার বাইরে থাকতে পারেন না। সোনারগাঁয়ের সকল জনপ্রতিনিধির সাথেই আমার যোগাযোগ আছে। সময় মতো সবাই নৌকার পক্ষে চলে আসবে।

নিউজ সোনারগাঁ: আপনার দৃষ্টিতে জাতীয়পার্টির অবস্থান এখন কেমন?

কায়সারঃ সোনারগাঁয়ে জাতীয়পার্টি কোন শক্তিশালী সংগঠন নয়। তাদের কোন সাংগঠনিক শক্তিও নাই। আসন্ন নির্বাচনে তারা কোন প্রভাবও বিস্তার করতে পারবে না।

নিউজ সোনারগাঁ: দীর্ঘ ১৮ বছর যাবত সোনারগাঁ উপজেলা আওয়ামীগের কোন কমিটি হচ্ছে না। এতে আগামী নির্বাচনে কোন প্রভাব পড়বে কি?

কায়সার: আমার তো মনে হয় জাতীয় নির্বাচনে কমিটির কোন প্রভাব পড়বে না। তবে, পূর্নাঙ্গ কমিটি থাকলে ভালো হতো। নির্বাচনের পর হয়তো নতুন করে কমিটি করা হবে।

নিউজ সোনারগাঁ: অনেক মনোনয়ন প্রত্যাশীই বলেন কেন্দ্র থেকে তারা সবুজ সংকেত বা মনোনয়নের ব্যাপারে আশ্বাস পেয়েছেন। আপনার বেলায় কেন্দ্র থেকে এ ধরনের কোন আশ্বাস আছে কি?

কায়সার: যারা সবুজ সংকেত কিংবা আশ্বাস পেয়েছেন বলে বেড়ান তারা ভূল বলেন। এখন পর্যন্ত কাউকে মনোনয়নের ব্যাপারে কোন ধরণের আশ্বাস কিংবা সবুজ সংকেত দেয়া হয়নি। হয়তো তফসিল ঘোষনার পর জানানো হবে।

নিউজ সোনারগাঁ: নৌকার মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে আপনি কতটুকু আশাবাদী?

কায়সার: নৌকার মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। আমি আশাবাদী এ কারণে দীর্ঘ ২৩ বছর পর বিএনপির দুর্গ ভেঙ্গে নৌকার বিজয় ছিনিয়ে এনেছি। আমি বিএনপিকে তছনছ করে দিয়েছি। আমি আশাবাদী এ কারণে যে সবচেয়ে বড় ব্যবধানে ধানের শীষকে পরাজিত করেছি। আমি আশাবাদী এ কারনে আমার ৫ বছরে আমি কোন দূর্নীতি ও অনিয়মের সাথে জড়িত ছিলাম না। সোনারগাঁয়ে আমি প্রতিহিংসার রাজনীতি করি নাই। লুটপাট করি নাই। শান্তিপূর্ন সোনারগাঁ বজায় রাখতে সক্ষম হয়েছি।

নিউজ সোনারগাঁ: বিগত ৫ বছরের মহাজোট এমপি আওয়ামীলীগের সবাইকে নিয়ে কাজ করেছেন বলে দাবি করেছেন। এ ব্যাপারে আপনার মন্তব্য কি?

কায়সার: এ কথা ঠিক নয়। গত ৫ বছরে তিনি আমাদের কারো সাথে আলোচনা করে কিছুই করেননি। যা করেছেন নিজের ইচ্ছা অনুযায়ী করেছেন। বরং গত ৫ বছরে আমাদের আওয়ামীলীগের অনেক নেতাকর্মীর নামে মামলা দেয়া হয়েছে।

নিউজ সোনারগাঁ: আবারো এমপি হলে সোনারগাঁ নিয়ে আপনার পরিকল্পনা কি?

কায়সার: বিগত সময়ে এমপি থাকাকালীন সোনারগাঁকে একটি পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলাম। কিন্তু তা সম্ভব হয়নি। আবার যদি ক্ষমতায় যেতে পারি তাহলে সোনারগাঁয়ের পর্যটন নিয়ে আমার বৃহৎ পরিকল্পনা রয়েছে। তাছাড়া এখানকার শিক্ষার মান অনেক নিম্মগামী। শিক্ষার মান বৃদ্ধিতে কাজ করবো। সোনারগাঁ অঞ্চলে মাদক একটি বড় সমস্যা। মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। মোট কথা আমি সোনারগাঁয়ের সার্বিক উন্নয়নে কাজ করবো।

নিউজ সোনারগাঁ: সোনারগাঁবাসীর উদ্দেশে আপনার বক্তব্য কি?

কায়সার: সোনারগাঁয়ের আপমর জনগন আমাকে যে ভালবাসা দিয়েছে। আমি সে ভালবাসার টানে তাদের পাশে ছিলাম ভবিষতেও তাদের পাশে থাকতে চাই। আমার নির্বাচনী এলাকার একজন তৃনমূল কর্মী থেকে শুরু করে উচ্চ পদের আওয়ামীলীগ নেতার কাছে যে দোয়া ও ভালবাসা পেয়েছি তা ভুলার নয়। আসলে জনগনের সাথেই তো রাজনীতি, জনগনকে নিয়েই রাজনীতি, জনগনের জন্যই রাজনীতি। আমি আজীবন জনগনকে সাথে নিয়েই থাকতে চাই।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution